ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে চসিক

অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরোধ কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে নগরের ৪১ ওয়ার্ডের ১ হাজার ২৮৮ কেন্দ্রে ৬ মাস থেকে ৫৯ মাস বয়সের সাড়ে ৫ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

শনিবার (২২ জুন) নগরজুড়ে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল সাড়ে ৮টায় আন্দরকিল্লা ওয়ার্ডের বান্ডেল রোড সেবক কলোনির নগর স্বাস্থ্যকেন্দ্রে ক্যাম্পেইনের উদ্বোধন করবেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এরমধ্যে ৬ থেকে ১১ মাসের শিশুরা পাবে নীলরঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লাখ ইউনিট) এবং ১২ থেকে ৫৯ মাছ বয়সের শিশুরা পাবে লালরঙের (২ লাখ ইউনিট) ক্যাপসুল। যদি লাল রঙের ক্যাপসুল শেষ হয়ে যায় তবে নীলরঙের ২টি ক্যাপসুল খাওয়ানো হবে এই শিশুদের। এছাড়া ওইদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি ৬ মাস বয়স পর্যন্ত শিশুদের শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানো বিষয়ে পুষ্টিবার্তা প্রচার করা হবে।

বৃহস্পতিবার (২০ জুন) সকালে সদরঘাটে চসিক জেনারেল হাসপাতালে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।

তিনি জানান, ২০টির বেশি ভ্রাম্যমাণ টিম নগরের বাসস্টেশন, রেলস্টেশন, লঞ্চঘাট, সিটিগেট, শাহ আমানত সেতু, কালুরঘাট সেতু, অক্সিজেন মোড়ে ভাসমান শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কাজে থাকবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চসিকের শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি নাজমুল হক ডিউক, চসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. আলী, ডেপুটি সিভিল সার্জন ডা. গোলাম মোহাম্মদ তৈয়ব, শিশু বিশেষজ্ঞ ডা. সুশান্ত বড়ুয়া, চসিক জেনারেল হাসপাতালের ইনচার্জ ডা. আশীষ মুখার্জী, চসিকের জনসংযোগ কর্মকর্তা রফিকুল ইসলাম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*