সবছেয়ে বেশী অগ্রাধিকার পাবে শিক্ষা খাত : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, তাঁর সরকারের পরিকল্পনা রয়েছে ২০২৩-২৪ অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধির হার ১০ শতাংশে উন্নীত করা। শিক্ষা খাতে জোর দিয়ে শেখ হাসিনা বলেন, ‘আগামী অর্থবছরে এ খাত সর্বোচ্চ অগ্রাধিকার পাবে।’

আজ শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেট-পরবর্তী সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। গতকাল বৃহস্পতিবার সংসদে উত্থাপন করা ২০১৯-২০ অর্থবছরের জাতীয় বাজেট নিয়ে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য দিয়েছে।

গত ১০ বছর ধারাবাহিকভাবে জিডিপি প্রবৃদ্ধিতে উচ্চ হার বজায় থাকায় ২০২৩-২৪ অর্থবছরে এ প্রবৃদ্ধির হার দুই অঙ্কে উন্নীত করার জন্য ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির অভিপ্রায় ব্যক্ত করা হয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ থাকায় গতকাল বাজেটের একটি অংশ উপস্থাপন করেন প্রধানমন্ত্রী। আজো বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেট-পরবর্তী সংবাদ সম্মেলনে বক্তব্য দিলেন তিনি। সংবাদ সম্মেলন বিকেল ৩টায় শুরু হয়।

২০১৯-২০ অর্থবছরের জাতীয় বাজেটকে বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট আখ্যায়িত করে শেখ হাসিনা বলেন, ‘এ বাজেটের লক্ষ্য সরকারের নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন করা।’ তিনি জানান, সরকারের আরো লক্ষ্য রয়েছে, ২০৩০ সাল নাগাদ দেশে তিন কোটি কর্মসংস্থানের ব্যবস্থা করা।

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘দক্ষিণ এশিয়ার দেশগুলোতে লিঙ্গবৈষম্য দূর করার ক্ষেত্রে বাংলাদেশ সবার ওপরে রয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*