হজের টিকিট বিক্রি ‍শুরু

রাষ্ট্রায়াত্ত উড়োজাহাজ সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চলতি বছরের হজযাত্রীদের জন্য টিকিট বিক্রি শুরু করেছে।

সোমবার (২০ মে) বিমানের জনসংযোগ বিভাগ সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ৩২ দিনে ১৫৭টি ডেডিকেটেড ও ৩২টি শিডিউল ফ্লাইট পরিচালনা করবে বিমান। প্রি-হজ ফ্লাইট শেষ হবে আগামী ৫ আগস্ট। ফিরতি হজ ফ্লাইট ১৭ আগস্ট থেকে শুরু হয়ে শেষ হবে ১৪ সেপ্টেম্বর। হজ ফ্লাইটে নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ ব্যবহার করবে বিমান।

জানা যায়, এ বছর হজের উদ্দেশ্যে রওনা দেবেন মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে ৬৩ হাজার ৫৯৯ জনকে পরিবহন করবে বিমান। এ বছর ঢাকা থেকে মদীনায় ১১টি, চট্টগ্রাম থেকে জেদ্দায় ১০টি, সিলেট থেকে জেদ্দায় ৩টি, চট্টগ্রাম থেকে মদীনায় ৭টি ডেডিকেটেড হজ ফ্লাইট পরিচালনা করা হবে। পাশাপাশি ঢাকা থেকে জেদ্দায় ১২৬টি ফ্লাইট পরিচালনা করা হবে।

এবারে নির্ধারিত শিডিউলের বাইরে অতিরিক্ত কোনো স্লট দেবে না বলে জানিয়েছে সৌদি সরকার। এর ফলে অতিরিক্ত স্লটের জটিলতা এড়াতে এ বছর যাত্রীদের হজ ফ্লাইটের যাত্রা বাতিল বা সময় পরিবর্তনে জরিমানার ব্যবস্থা থাকবে বলে জানিয়েছে বিমান। এ ক্ষেত্রে যাত্রা বাতিল করতে হলে ৩৫০ ইউএস ডলার বা ২৯ হাজার টাকা ও যাত্রা তারিখ পরিবর্তনের ক্ষেত্রে সময় ভেদে ২শ থেকে ৩শ ডলার বা ১৬ থেকে ২৫ হাজার পর্যন্ত টাকা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*