৫ হাজার ৩১৩ কোটি ৩০ লাখ টাকা উপবৃত্তি প্রদান করা হয়েছে

 

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, সরকার শিক্ষার্থীদের শিক্ষামুখী করতে ২০০৯-২০১৮ অর্থবছর পর্যন্ত মোট ২ কোটি ৮৯ লাখ ৮ হাজার ৯২১ জন শিক্ষার্থীকে ৫ হাজার ৩১৩ কোটি ৩০ লাখ ৯১ হাজার টাকা উপবৃত্তি হিসেবে প্রদান করেছে। উপবৃত্তির টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করা হয়েছে।

আজ সংসদে সরকারি দলের সদস্য আবুল কালাম আজাদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী আরো বলেন, এছাড়া মেধা ও সাধারণ বৃত্তির আওতায় প্রাথমিক, ইবতেদায়ী, জেএসসি, জেডিসি, এসএসসি, এইচএসসি, ফাজিল, স্নাতক (সম্মান/পাস), স্নাতকোত্তর শিক্ষার্থীদের ফলাফলের ভিত্তিতে ২০০৯-১০ থেকে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত মোট ১৪ লাখ ৮৮ হাজার ৪০১ জন শিক্ষার্থীকে ১ হাজার ২০৩ কোটি ৮১ লাখ ১৩ হাজার ৫শ’ টাকা প্রদান করা হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা তহবিল থেকে এ পর্যন্ত স্নাতক পাস ও সমমান পর্যায়ে ৭ লাখ ৪৬ হাজার ১৯২ জন শিক্ষার্থীকে ৪১১ কোটি ১৬ রাখ ৪৮ হাজার ৯শ’ টাকা শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয়েছে।

মন্ত্রী আরো বলেন, সরকার একটি দক্ষ ও যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে এবং শিক্ষার সকল স্তরকে সম্পৃক্ত করতে আইসিটি ইন এডুকেশন মাস্টার প্ল্যান প্রণয়ন করেছে। ধাপে ধাপে তা বাস্তবায়ন করা হচ্ছে। পর্যায়ক্রমে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপন করার পরিকল্পনার আওতায় আনতে এক লাখ শিক্ষককে আইসিটি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেছে।

তিনি বলেন, এছাড়া শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের আওতায় ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ১১ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের নতুন ভবন নির্মাণ করা হয়েছে এবং আরো ১২ হাজার ৯৯৪টির নতুন ভবন নির্মাণের কাজ চলছে।

 spankbang