বিশ্বকাপ খেলবে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সম্প্রতি হালনাগাদ র‍্যাংকিংয়ের যে তালিকা প্রকাশ করেছে, সেখানে বাংলাদেশ সপ্তম স্থানেই আছে। তবে এক রেটিং পয়েন্ট কমে হয়েছে ৯১। ষষ্ঠ স্থানে থাকা শ্রীলঙ্কারও দুই রেটিং পয়েন্ট কমেছে। তাদের রেটিং ৯৩। তারা হারিয়েছে ৫ রেটিং পয়েন্ট।
এর ফলে শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের পয়েন্টের ব্যবধান কমেছে। দুই দলের মধ্যে এখন ব্যবধান মাত্র দুই রেটিং পয়েন্টের।

এর চেয়ে বড় বিষয় বাংলাদেশের সামনে এখন দারুণ একটি সুযোগ এসেছে, ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডকে দুই ম্যাচে হারালে এবং নিউজিল্যান্ডের বিপক্ষে এক ম্যাচ জিতলেই র‌্যাংকিংয়ে ৬ নম্বরে উঠে আসবে।
তা ছাড়া আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৮ নম্বরের মধ্যে নিজেদের অবস্থানটা ধরে রাখতে পারলে ২০১৯ সাল পর্যন্ত সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে লাল-সবুজের দল। তাই এখন যে অবস্থা ওয়ানডেতে বাংলাদেশের র‍্যাংকিং অবনতির চেয়ে ওপরে ওঠার সম্ভাবনাই প্রবল।

তাই ত্রিদেশীয় সিরিজ ও চ্যাম্পিয়নস ট্রফিতে খুব খারাপ কিছু না করলে পরবর্তী বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ অনেকটাই নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের। অবশ্য তার জন্য আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

এদিকে নতুন র‍্যাংকিংয়ে অষ্টম স্থানে থাকা পাকিস্তানের পয়েন্ট ৮৮। ওয়েস্ট ইন্ডিজের ৭৯ ও জিম্বাবুয়ের পয়েন্ট ৪৬।

দক্ষিণ আফ্রিকা ১২৩ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া (১১৮), তৃতীয় ভারত (১১৭), চতুর্থ নিউজিল্যান্ড (১১৫) ও পঞ্চম স্থানে আছে ইংল্যান্ড (১০৯)।

২০১৯ সালে বিশ্বকাপ যৌথভাবে হবে ইংল্যান্ডে ও ওয়েলসে। স্বাগতিক ইংল্যান্ড এবং সে সময়ে র‌্যাংকিংয়ের শীর্ষ সাত দল পাবে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ। অন্য দুটি দলকে বাছাইপর্ব খেলে আসতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*