তৃষ্ণায় ডালিমের জুস

সিএনএ নিউজ: গরমে প্রাণ যখন ওষ্ঠাগত, ক্লান্তিতে ঘরে ফিরেই খেতে পারেন এক গ্লাস শীতল ডালিম জুস। গ্রীষ্মকাল জুড়েই পছন্দের তালিকায় রাখতে পারেন নানা গুণ সম্বৃদ্ধ ডালিম। স্বাস্থ্য ঠিক রাখতে ডালিমে রয়েছে কিছু যাদুকরী কার্যকারিতা। তারুণ্য ধরে রাখতে কে না চায়! দীর্ঘদিন তারুণ্য ধরে রাখতে ডালিম জুসের তুলনা কম। কারণ ডালিমের এন্টিওক্সিডেন্ট আমাদের ত্বক ঠিক রাখে। সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে, প্রতিদিন যারা ডালিমের জুস খান তাদের মধ্যে চাপ বা স্ট্রেস লেভেল থাকে কম।

জেনে নেই ডালিমের আরও কিছু উপকারিতা সম্পর্কে-

  • হজমশক্তি বাড়ায়: ডালিমে রয়েছে ডায়াটারি ফাইবার বা আঁশ। দ্রবণীয় ও অদ্রবণীয় দুই ধরনের আঁশ থাকায় এটি হজমশক্তি বাড়ায় এবং অন্ত্রের নড়াচড়া নিয়মিত করে।
  • তারুণ্য ধরে রাখতে: ত্বকের জন্য ডালিম খুবই উপকারী। নিয়মিত ডালিম খেলে ত্বকে বয়সের ছাপ পড়ে না এবং শরীরে কোলাজেন উৎপাদনের মাত্রা বৃদ্ধি পায়। উপাদানটি ইউভি রশ্মির ক্ষতিকারক প্রভাব থেকে ত্বককে রক্ষা করে। ফলে শরীরে ও মনে থেকে যায় দীর্ঘ তারুণ্য।
  • ক্যান্সারের ঝুঁকি কমায় :ডালিমে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়- যা শরীরের ফ্রি-র‌্যাডিকেল প্রতিরোধ করে ক্যান্সার হওয়ার ঝুঁকি কমিয়ে আনে। এটি ব্রেস্ট ক্যান্সার, ফুসফুসের ক্যান্সারসহ বিভিন্ন ধরনের ক্যান্সার হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়।
  • নিয়ন্ত্রণে রাখে কোলেস্টরেল : ডালিমে থাকা প্যারাক্সোনেজ শরীরে কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। ফলে হৃদরোগের ঝুঁকি কমে যায়।
  • মুখ ও দাঁতের যত্নে:মুখের ক্ষতপূরণ এবং দাঁত পরিষ্কার রাখতে ডালিমের জুড়ি মেলা ভার। এতে প্রচুর পরিমাণে পলিফেনলিক ফ্ল্যাভনয়েড ও অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান থাকে যা দাঁত ও মাড়ির ক্ষয় রোধে সাহায্য করে।
  • ডালিম বীজের তেল : বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ডালিমের বীজের তেল ব্যবহার করলে শরীরের ক্ষত তাড়াতাড়ি সেরে যায় এবং কোন দাগ থাকলে সেটাও দূর করতে সাহায্য করে। এটি দুঃশ্চিন্তা সৃষ্টিকারী হরমোন করটিসল নিঃসরণের মাত্রা কমিয়ে আনে। ফলে দুঃশ্চিন্তা কমে আসে।
  • ডালিমের পুষ্টিমান :ডালিমে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস ও জিংক। ডালিম প্রায় চর্বিমুক্ত একটি ফল। এছাড়াও ডালিম ভিটামিন বি কমপ্লেক্স যেমন-থায়ামিন, রাইবোফ্লাবিন, নিয়াসিন এবং আয়রনের উৎস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

 spankbang